Commoner Web Blog

আপডেটেড প্রযুক্তি, বিজ্ঞান এবং প্রাকৃতিক বিষয়ক খবর

চোখের ক্ষতি করবে গুগোল গ্লাস !

November 14, 2014

গুগোল গ্লাস । সন্দেহ নেই বর্তমান টেকনোলজীর খুবই গুরুত্বপূ্র্ন একটি আবিষ্কার । এই ডিভাইসটি চোখে লাগিয়ে মানুষ অনলাইনে যে কোনো কাজ ( ইমেল চেক, ব্রাউজিং ইত্যাদি) করতে পারে । খুবই চমতকার আবিষ্কার । কিন্তু এই গুগোল গ্লাস-ই কিন্তু চোখের দফারফা করে দিতে পারে !

সাম্প্রতিক সময়ে নিউ ইয়র্ক টাইমস-এ এই ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।  প্রতিবেদনটিতে গবেষকদের বরাত দিয়ে লিখা হয়েছে যে, গুগোল গ্লাস ব্যাবহারের ফলে ডান চোখে অনেক গুলো  Blind Spot  পড়তে পারে। যা মানুষের দৈনন্দিন বিভিন্ন কাজ যেমনঃ গাড়ি চালানো, রাস্তায় হাটা, খেলাধুলা ইত্যাদিতে মারাত্নক ব্যাঘাত ঘটাতে পারে।

গুগোল গ্লাস

গুগোল গ্লাস

প্রসঙ্গতঃ মানুষের চোখের কর্নিয়ার মাঝে কিছু স্পট থাকে যেখান দিয়ে মানুষের চোখে বিম্বিত আলো প্রবেশ করতে পারে না। এসব স্পটগুলোকে Blind Spot বলে।  আর গুগোল গ্লাস ব্যাবহারের কারনে এখন এই Blind Spot গুলো বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। অন্তত গবেষকদের দাবি এটাই।

অবশ্য গবেষকরা জানিয়েছেন, এ ব্যাপারটি এখনো অনেক ব্যাবহারকারীদের উপর জরিপের ফলাফল নয় তবে যাদের উপর-ই চালানো হয়েছে এই সমস্যাটি সেখানে প্রমানিত হয়েছে। তারা অনেক সংখ্যক ব্যাবহারকারীদের উপর জরিপ চালিয়ে বিষয়টির উপর নিশ্চিত প্রদিবেদন দিবেন । মুলত কোনো সফটওয়ার -এর কারনে নয় বরং, দৃষ্টিপথের বাঁধা হিসেবে থাকা ডিভাইসটিই এই সমস্যার মুল কারন। তবে গুগোল জানিয়েছে যে, গ্লাস যদি সঠিকভাবে পড়া হয় তবে কোনো রিস্ক থাকবে না।

“গুগোল গ্লাস টিমের কাছে নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ । তাই শুরু থেকেই ডিভাইসটি নিরাপদ করতে আমরা বেশ কয়েকজন এক্সপার্ট দের সাথে নিয়ে কাজ করেছি।” – গুগোল মুখপাত্র

গুগোল গ্লাস এখন শুধুমাত্র যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে ছাড়া হয়েছে। সন্দেহ নেই, এই সমস্যাটির কারনে পুরো বিশ্বে গুগোল গ্লাসের বিক্রী কিছুটা হলেও ক্ষতিগ্রস্থ করবে । এমনকি গবেষকরা যদি আরো বিস্তর এবং খোলামেলা ভাবে এই ব্যাপারে তাদের গবেষনা পরবর্তী ফলাফল প্রকাশ করে, তাহলে হয়তো এটি হয়ে যেতে পারে গুগোলের লস প্রোজেক্ট। নিশ্চিত থাকা যায়, টেক জায়ান্ট গুগোল খুব দ্রুতই এই ব্যাপারে পদক্ষেপ নিবে।

এই ব্যাপারে নিচে ভিডিওটিতে আরো কিছু তথ্য দেয়া আছেঃ

আপনার মতামত দিন

আপনার ইমেইল এড্রেস কখনোই প্রকাশ করা হবে না । প্রয়োজনীয় ঘরগুলোতে (*) চিহ্ন দিয়া আছে।

*
*

মতামতের টেক্সট হিসেবে এইচটিএমএল ব্যাবহার করা যাবে: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>